Select Page
২০১২-১১-০৭
বাংলা সফটোয়ারে হিসাব সংরক্ষণ প্রসঙ্গে মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক বরাবর চিঠি

স্মারক নং না.প. ১১/২০১২-১৮২

২৩ কার্তিক ১৪১৮৭ নভেম্বর ২০১২

বরাবর
মহা হিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক
অডিট ভবন
কাকরাইল, ঢাকা।

বিষয়: বাংলা সফটওয়ারে হিসাব সংরক্ষণ প্রসঙ্গে।


শ্রদ্ধাভাজনেষু,

নারীপক্ষ এনজিও বিষয়ক ব্যুরো নিবন্ধন নং ৯৮৩ মহিলা বিষয়ক অধিদপ্তরের নিবন্ধন নং মবিপ-৬২৭/৮৮ নিবন্ধনকৃত একটি নারী সংগঠন। ১৯৮৩ সালে প্রতিষ্ঠার পর থেকে নারীদের অধিকার প্রতিষ্ঠায় বিভিন্ন কর্মকান্ড চালিয়ে যাচ্ছে।

নারীপক্ষ দাতা সংস্থা ও বিশেষ ক্ষেত্র ব্যতীত সকল দাপ্তরিক যোগাযোগের ক্ষেত্রে বাংলা ভাষা ব্যবহার করে থাকে। নারীপক্ষ তার সকল কর্মকান্ড বাংলা ভাষা, বাংলা বর্যপঞ্জি অনুযায়ী পরিচালনার চেষ্টা করে। গত ২৬ চৈত্র ১৪১৮/০৯ এপ্রিল ২০১১ তারিখে অনুষ্ঠিত সংগঠনের বার্ষিক সাধারণ সভায় গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী নারীপক্ষ’র বর্তমান হিসাব বছর বৈশাখ থেকে চৈত্র (এপ্রিল থেকে মার্চ)। হিসাব বছর বাংলা বর্ষ অনুযায়ী করার পাশাপাশি সাংগঠনিক ও প্রকল্পের সকল হিসাব বাংলা সফটওয়ারের মাধ্যমে সংরক্ষণের সিদ্ধান্ত নেওয়া হয়।

বিভিন্ন নিরীক্ষা প্রতিষ্ঠান ও এনজিও বিষয়ক ব্যুরো এর সাথে যোগাযোগ করে কোথাও বাংলা সফটওয়ারের মাধ্যমে হিসাব সংরক্ষণ করার উদাহরণ পাওয়া যায়নি। পরবর্তীতে গ্রামীণ কমিউনিকেশন বাংলাদেশ নামের একটি সংগঠনের খোঁজ পাওয়া যায় যারা গ্রামীণ ব্যাংক এর সহযোগী প্রকল্পগুলোর হিসাব সংরক্ষণের জন্য একটি সফটওয়ার তৈরী করেছে। বাংলা সফটওয়ার তৈরীর জন্য তাদের সাথে যোগাযোগ করা হয় কিন্তু তাদের নিজস্ব কারিগরী সীমাবদ্ধতার কারণে নারীপক্ষ’র চাহিদা অনুযায়ী সফটওয়ার তৈরী করতে তারা সক্ষম হয়নি।

বাংলায় হিসাব রক্ষনাবেক্ষণ বিষয়ে প্রযুক্তিগত ও কারিগরি দক্ষতা তৈরীতে আপনার দপ্তরের অগ্রণী ভূমিকা কাম্য।


ধন্যবাদান্তে,


ইউ.এম. হাবিবুন নেসা
সভানেত্রী

Pin It on Pinterest

Share This