Select Page
২০২১-০৭-০৫
লকডাউনে পুলিশি হয়রানি থেকে রেহাই পাচ্ছে না অসুস্থ বাচ্চা বহনকারীরাও!

স্মারকনং- না.প- ০৭/২০২১- ৩৬৭

২১ আষাঢ় ১৪২৮/৫ জুলাই ২০২১

প্রতিবাদ বিবৃতি

লকডাউনে পুলিশি হয়রানি থেকে রেহাই পাচ্ছে না অসুস্থ বাচ্চা বহনকারীরাও!


করোনা সংক্রমণ ও মৃত্যুহার আশঙ্কাজনকভাবে বৃদ্ধি পাওয়ায় দেশব্যাপী চলছে সরকার ঘোষিত কঠোর লকডাউন। রাস্তাঘাটে, বিশেষ করে প্রধান সড়কগুলোতে যানবাহন ও মানুষের চলাচলে কড়াকড়ি বিধিনিষেধ কার্যকর করতে পুলিশ, সেনাহিনীসহ আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনী তৎপর। করোনা সংক্রমণের বর্তমান পরিস্থিতিতে এর অবশ্যই প্রয়োজন আছে, তবে কোন কোন ক্ষেত্রে তাদের অতি তৎপরতায় চরম ভোগান্তিতে পড়ছে দেশের সাধারণ খেটে খাওয়া নি¤œ আয়ের মানুষগুলো। সামজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন প্রচার মাধ্যমে প্রতিদিনই প্রকাশ হচ্ছে সেইসব ঘটনার চিত্র। দেশের এই অবস্থায় নারীপক্ষ ক্ষুব্ধ, বিরক্ত।

গত শনিবার দুপুরে অসুস্থ শিশুকে কোলে নিয়ে মা সিএনজি চালিত অটোতে করে হাসপাতালে যাওয়ার পথে রাজধানী ঢাকার টেকনিক্যাল মোড়ে ট্রাফিক পুলিশ তাদেরকে নামিয়ে দিয়ে অটোচালককে দুই হাজার টাকা জরিমানা করে। বরিশালে গড়িয়া পাড়া থেকে এক মা-বাবা তাদের অসুস্থ বাচ্চাকে নিয়ে শের-ই-বাংলা মেডিকেল কলেজ ও হাসপাতালে যাওয়ার পথে পুলিশ তাদের বহনকারী অটোরিক্সার তার কেটে দেয় এবং তাদেরকে রাস্তায় নেমে যেতে বাধ্য করে।

পুলিশের বক্তব্য হচ্ছে, লকডাউনে অটোরিক্সা চলাচল সম্পূর্ণ নিষিদ্ধ, তাই তারা তাদের ডিউটি পালন করছেন। রোগী নিয়ে যাওয়ার জন্য তো এ্যাম্বুলেন্স আছে, রিক্সা আছে, তারা সেগুলোতে যেতে পারতেন! নারীপক্ষ মনে করে, ডিউটি পালনের নামে পুলিশের এহেন আচরণ অত্যন্ত গর্হিত এবং অমানবিক। আপনারা কি এটা ভেবেছেন যে, এই নি¤œ আয়ের মানুষদের পক্ষে এ্যাম্বুলেন্স ভাড়া করে যাওয়ার মতো সামর্থ্য আছে কি না? পায়ে চালিত রিক্সায় করে যেতে কতটা সময় লাগবে এবং ততক্ষণে রোগীর অবস্থা কী হবে?

আইন বা বিধিনিষেধ তো মানুষের কল্যাণের জন্য, মানুষকে মৃত্যুর মুখে ঠেলে দেয়ার জন্য নয়! নারীপক্ষ পুলিশসহ আইনশৃঙ্খলা রক্ষাকরী বাহিনী এবং সংশ্লিষ্ট প্রশাসনের প্রতি আহ্বান জানাচ্ছে, আপনাদের এই ধরনের অপতৎপরতা এখনই বন্ধ করুন। বরং দেশে বিরাজমান সত্যিকার অন্যায়-অপরাধ এবং বেআইনী কার্যকলাপ বন্ধে অধিক মনোযোগী, দায়িত্বশীল ও সর্বাত্মকভাবে তৎপর হোন। দেশে আইনের শাসন ফিরিয়ে আনুন। মানুষের সাথে মানবিক আচরণ করুন।

তামান্না খান পপি
আন্দোলন সম্পাদক
নারীপক্ষ।

Pin It on Pinterest

Share This