Select Page
২০২২-০৮-০৩
’৭১ এর বীরাঙ্গনা জেলেখা খাতুন এর মৃত্যুতে নারীপক্ষ থেকে গভীর শোক ও শ্রদ্ধা জ্ঞাপন

স্মারক নং- না.প- ০৮/২০২২- ২২৪

১৯ শ্রাবণ ১৪২৯/০৩ আগস্ট ২০২২

সংবাদ বিজ্ঞপ্তি

’৭১ এর বীরাঙ্গনা জেলেখা খাতুন এর মৃত্যুতে নারীপক্ষ থেকে গভীর শোক ও শ্রদ্ধা জ্ঞাপন

 

ময়মনসিংহের বীরাঙ্গনা জেলেখা খাতুন এর মৃত্যুতে নারীপক্ষ’র সকল সদস্য কর্মীর পক্ষ থেকে গভীর শোক প্রকাশ করছি এবং তাঁর প্রতি বিনম্র শ্রদ্ধা জানাচ্ছি।

ময়মনসিংহের ধোবাউড়া উপজেলার ভুঞা পাড়া গ্রামের জেলেখা খাতুন ১৯৭১ সালে পাক হানাদার কর্তৃক ধর্ষণের শিকার হন। চরম নিগ্রহ আর অভাব অনটনে দীর্ঘ ৫২ বছর জীবন অতিবাহিত করে আজ ১৯ শ্রাবণ ১৪২৯/৩ আগস্ট ২০২২ সকাল ৮.১৫ টায় গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিশ্বা:স ত্যাগ করেন।

মুক্তিযুদ্ধে ধর্ষণ ও যৌন নির্যাতনের শিকার নারীদের তৎকালীন সমাজকল্যাণ মন্ত্রী কামরুজ্জামান কর্তৃক “বীরাঙ্গনা” উপাধি দেয়া হলেও বীরাঙ্গনার সম্মান ও মর্যাদা তাঁরা পাননি। ‘মুক্তিযোদ্ধা’ হিসেবে সরকার কর্তৃক ঘোষিত ভাতা পেতে নানা প্রচেষ্টার পরও মৃত্যুর আগে তিনি তালিকাভুক্ত হতে পারলেন না।

সরকারীভাবে অনিবন্ধিত বীরাঙ্গনাদের রাষ্ট্রীয় মর্যাদা প্রদান না করায় জনগনের পক্ষ থেকেই নারীপক্ষ তাঁকে বাংলাদেশের পতাকা আবৃত করে সম্মান জানিয়ে তাঁর গ্রামের বাড়ীতে দাফনের ব্যবস্থা করেছে।

উল্লেখ্য, নারীপক্ষ ২০২১ সাল থেকে “৭১ এর যে নারীদের ভুলেছি” কর্মসূচির আওতায় বন্ধু ও শুভানুধ্যায়ীদের কাছ থেকে অনুদান সংগ্রহ করে বীরাঙ্গনা জেলেখা খাতুনসহ বেশ কয়েকজন বীরাঙ্গনাকে মাসিক ভাতা ও কোভিড কালীন সহায়তা প্রদান করে আসছে, যা কিছুটা হলেও তাঁদের আর্থিক কষ্ট লাঘবের জন্য সহায়ক হয়েছে।

বার্তা প্রেরক,

ফজিলা বানু লিলি
প্রচার সম্পাদক, নারীপক্ষ।

Pin It on Pinterest

Share This