Select Page
২০২২-০৮-১৭
নরসিংদীর রেলস্টেশনে তরুণীকে হেনস্তা প্রসঙ্গে হাইকোর্টের মন্তব্য সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং অবমাননাকর

স্মারক নং না.প ০৮/২০২২-২৪৪

২ ভাদ্র ১৪২৯/১৭ আগাষ্ট ২০২২

নরসিংদীর রেলস্টেশনে তরুণীকে হেনস্তা প্রসঙ্গে হাইকোর্টের মন্তব্য সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং অবমাননাকর


পত্রিকান্তরে প্রকাশিত খবর থেকে জানা যায়, নরসিংদীর রেলস্টেশনে তরুণী লাঞ্ছনা ঘটনায় মামলার জামিন আবেদন শুনানীকালে মাননীয় বিচারক মন্তব্য করেছেন যে, গুলশান-বনানীর মতো এলাকায়ও কোন মেয়ে এধরনের পোশাক পরে রাস্তায় বের হয় না, সেখানে গ্রামের মতো একটি জায়গায় ‘পাবলিক প্লেসে’, অর্থাৎ জনপরিসরে এরকম পোশাক পরা স্বাধীনতা হতে পারে না। এই ধরনের পোশাক পরে রেলস্টেশনে যাওয়া যায় না। -নারীপক্ষ হাইকোর্টের এই মন্তব্যের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছে। এই মন্তব্য হেনস্তাকারীদের আরো উৎসাহিত করবে এবং ঘটনার পুনরাবৃত্তি ঘটবে, যা নারীর স্বাধীন চলাফেরাকে মারাত্মকভাবে হুমকির মধ্যে ফেলবে।

প্রাতিষ্ঠানিক বা পেশাগত বাধ্যবাধকতা ব্যাতিরেকে, একজন মানুষ কোথায় কী ধরনের পোশাক পরবে তা সম্পূর্ণ তার ব্যক্তিগত রুচি ও পছন্দের বিষয়। এরজন্য তার উপরে আক্রমণ তো দূরের কথা বরং কোন আপত্তি, বিরূপ মন্তব্য বা অশোভন আচরণ নাগরিক মর্যাদা পরিপন্থি। বিচারপ্রার্থী মানুষের শেষ আশ্রয়স্থল আদালত। সেক্ষেত্রে, হাইকোর্টের এহেন মন্তব্য অত্যন্ত অবমাননাকর এবং সম্পূর্ণ অগ্রহণযোগ্য এবং বাংলাদেশ সংবিধানের অনুচ্ছেদ ৩২- জীবন ও ব্যক্তিস্বাধীনতার অধিকার, অনুচ্ছেদ ৩৬- চলাফেরার অধিকার এর সাথে সাংঘর্ষিক। নারীপক্ষ’র দাবি, হাইকোর্ট তাঁর এই বক্তব্য প্রত্যাহার করবেন এবং ভবিষ্যতের আরো সতর্কতা অবলম্বন করবেন।

উল্লেখ্য, ৪ জ্যৈষ্ঠ ১০২৯/১৮ মে ২০২২, নরসিংদীর রেলস্টেশনে এক তরুণী তথাকথিত বিতর্কিত পোশাক পরার অভিযোগে জনৈক মার্জিয়া আক্তার শিলা ও তার সাঙ্গপাঙ্গ দ্বারা চরম হেনস্তার শিকার হন। এই সংক্রান্ত মামলায় গ্রেফতারকৃত মার্জিয়াকে গতকাল ১ ভাদ্র ১৪২৯/১৬ আগস্ট ২০২২ হাইকোর্টের একটি বেঞ্চ ৬ মাসের জামিন দিয়েছেন।

তামান্না খান পপি
আন্দোলন সম্পাদক
নারীপক্ষ।

Pin It on Pinterest

Share This