Select Page
২০১৭-১০-১১
রোহিঙ্গা শরণার্থীদের জন্য জরুরী সেবা প্রদানে বিশেষ পদক্ষেপ গ্রহণের দাবিতে ত্যাণ মন্ত্রণালয়ে চিঠি

স্মারক নং- না.প. ১০/২০১৭-১৪৫

২৬ আশ্বিন ১৪২৪ /১১ অক্টোবর ২০১৭

বরাবর
মোফাজ্জাল হোসেন চৌধুরী মায়া (বীর বিক্রম)
মাননীয় মন্ত্রী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার


বিষয়: রোহিঙ্গা শরণার্থীদের জন্য জরুরী সেবা প্রদানে বিশেষ পদক্ষেপ গ্রহণ


মাননীয় মন্ত্রী মহোদয়,
সম্প্রতি মিয়ানমারের রাখাইন রাজ্যে সেনা অভিযানে সাধারণ মানুষের উপর আক্রমণ ও নির্যাতনের কারণে আমাদের দেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গা শরণার্থীদের, বিশেষত শরণার্থী নারীদের শারীরিক, মানসিকসহ সার্বিক নিরাপত্তা, সুরক্ষা ও স্বস্তি নিশ্চিত করতে নি¤েœাক্ত পাঁচটি বিশেষ দাবি জানিয়ে নারীপক্ষ থেকে গত ০৮ আশ্বিন ১৪২৪/২৩ সেপ্টেম্বর ২০১৭ আপনাকে একটি চিঠি দেওয়া হয়, যার স্মারক নং- না.প. ০৯/২০১৭-১৩০। দাবিসমূহ:
১. আশ্রয় শিবিরগুলোতে ২৪ ঘণ্টা পর্যাপ্ত চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীসহ সার্বক্ষণিক জরুরী স্বাস্থ্যসেবা প্রদান। সেখানে কর্মরত সরকারী ও বেসরকারী চিকিৎসা দলগুলোকে রাতে থাকার ব্যবস্থা ও নিরাপত্তা নিশ্চিত করণ।
২. গর্ভবতী ও প্রসূতি নারী এবং নবজাতক শিশুদের জন্য পুষ্টিকর খাবার সরবরাহ ও পর্যাপ্ত স্বাস্থ্যসেবা দেয়াকে সর্বাধিক গুরুত্ব প্রদান।
৩. নারীদের নিরাপত্তার জন্য আশ্রয় শিবিরে পুলিশি পাহারা জোরদার, বিশেষ করে নারী পুলিশ মোতায়েন।
৪. যেহেতু মিয়ানমার থেকে আগত শরণার্থীর ৮০ ভাগই নারী ও শিশু সেহেতু ত্রাণকার্যে অধিক সংখ্যক নারী কর্মী অন্তর্ভুক্ত করণ।
৫. আশ্রয় শিবিরগুলোতে নারী ও শিশুদের মানসিক স্বাস্থ্য বিপর্যয় মোকাবেলায় মনোস্তাত্বিক-সামাজিক কাউন্সেলিং এর ব্যবস্থা গ্রহণ।
আমাদের বিশ্বাস, উল্লেখিত বিষয়গুলো আপনি অনুধাবন করেছেন। এ বিষয়ে আপনার মন্ত্রণালয় কী পদক্ষেপ নিয়েছে তা জানতে আমরা বিশেষ আগ্রহী, কারণ বিপন্ন এই নারীরা যৌন আক্রমণ ও ধর্ষণের শিকার হচ্ছেন বলে বিভিন্ন সূত্রে জানা যাচ্ছে, যেমন: গত ৬ অক্টোবর ২০১৭ রাতে কক্সবাজারের উখিয়া উপজেলার পালংখালী ইউনিয়নের থাইংখালী শফিউল্লাহ কাটা বস্তিতে আশ্রিত এক রোহিঙ্গা নারীকে ধর্ষণের চেষ্টাকালে জনতা একজনকে আটক করে আইনশৃংখলা রক্ষাকারী বাহিনীর হাতে তুলে দেয়। বেশী আশঙ্কার বিষয় হলো, আটককৃত সোহরাব উদ্দিন ভুলু (৩০) ক্ষমতাসীন দলের অঙ্গসংগঠন যুবলীগের একজন স্থানীয় নেতা। এর আগের সপ্তাহে আরো এক রোহিঙ্গা তরুণীকে ধর্ষণ চেষ্টার সময় একজন এনজিও কর্মীকে আইন প্রয়োগকারী সংস্থার সদস্যরা আটক করেছিলেন।

এহেন পরিস্থিতি মোকাবেলায় অনতিবিলম্বে অগ্রাধিকার ভিত্তিতে নারীপক্ষ’র দাবিসমূহ বিবেচনায় নিয়ে কার্যকর পদক্ষেপ গ্রহণের জন্য পুনরায় আপনার কাছে জোর দাবি জানাচ্ছি।

ধন্যবাদ সহ,

রেহানা সামদানী
সভাপতি, নারীপক্ষ

সদয় অবগতির জন্য-
– মোঃ রিয়াজ আহমেদ, মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর, মহাখালী, ঢাকা।
– জেলা প্রশাসক, কক্সবাজার

Pin It on Pinterest

Share This