Select Page
২০১৭-১২-১৩
“নারীরা ফসলের মাঠে যেতে পারবে না” ফতোয়া প্রদানকারীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ জানিয়ে কুমারখালীউপজেলা নির্বাহী কর্মকর্তাকে চিঠি

স্মারক নং- না.প- ১২/২০১৭- ২০৭

২৯ অগ্রহায়ণ ১৪২৪/১৩ ডিসেম্বর ২০১৭

বরাবর
জনাব মো. শাহীনুজ্জামান
উপজেলা নির্বাহী কর্মকর্তা
কুমারখালী, কুষ্টিয়া

বিষয়: “নারীরা ফসলের মাঠে যেতে পারবে না” ফতোয়া প্রদানকারীদের বিরুদ্ধে পদক্ষেপ গ্রহণ

সুজনেষু,

গত ৮ ডিসেম্বর ২০১৭, শুক্রবার জুম্মার নামাজের পর কুষ্টিয়ার কুমারখালী উপজেলার শিলাইদহ ইউনিয়নের কল্যাণপুর জামে মসজিদের মাইক থেকে ঘোষণা করা হয়, নারীরা ফসলের মাঠে যেতে পারবে না, কারণ তারা সেখানে ‘ফসলের ক্ষতি’ এবং ‘অসামাজিক কার্যকলাপ’ করছে। নারীপক্ষ এই ঘোষণায় অত্যন্ত ক্ষুব্ধ।

আমরা জেনেছি, ইতিমধ্যেই ‘উপজেলা আইনশৃঙ্খলা কমিটি’র সভায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে এবং ওই মসজিদের ইমামকে ডেকে পাঠানো হয়েছে। এই উদ্যোগের জন্য নারীপক্ষ আপনাকে ধন্যবাদ জানায়। আপনি জানেন, ঐতিহাসিকভাবে কৃষিকাজের প্রবক্তা নারী এবং এখনো পর্যন্ত কৃষিকাজের বড় অংশ জুড়ে রয়েছে গ্রামবাংলার অসংখ্য নারী। স্বাধীন বাংলাদেশে নারী-পুরুষ নির্বিশেষে প্রতিটি নাগরিকের যেকোন পেশা গ্রহণের অধিকার রয়েছে। সুতরাং ফসলের মাঠে নারীদের প্রবেশ নিষিদ্ধ করে ফতোয়া প্রদানের ধৃষ্টতা যে বা যারা দেখিয়েছে তাদেরকে এখনই কঠোর হস্তে প্রতিহত করতে হবে।

এই ঘটনার সাথে যুক্ত কেউই কোনভাবে যাতে রেহাই পেতে না পারে এবং ভবিষ্যতে যাতে আর এ ধরনের কোন ঘটনা না ঘটে তার জন্য স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে আপনি কার্যকর সকল পদক্ষেপ গ্রহণ করবেন বলে আমাদের বিশ্বাস। এই বিষয়ে গৃহীত পদক্ষেপসমূহ সম্পর্কে আমাদের অবহিত করলে আমরা আপনার প্রতি কৃতজ্ঞ থাকব।

বিনীত

রেহানা সামদানী
সভানেত্রী, নারীপক্ষ

Pin It on Pinterest

Share This