Select Page
২০২২-১১-১৬
বিচারপতি গোলাম রাব্বানীর মৃত্যুতে নারীপক্ষ শোকাহত

স্মারক নং না.প ১১/২০২২- ৪০৯

১ অগ্রহায়ণ ১৪২৯/১৬ নভেম্বর ২০২২

বিচারপতি গোলাম রাব্বানীর মৃত্যুতে নারীপক্ষ শোকাহত

সুপ্রিম কোর্টের আপিল বিভাগের প্রাক্তন বিচারপতি গোলাম রাব্বানীর মৃত্যুতে নারীপক্ষ শোকাহত। নারীপক্ষ’র সকল সদস্য ও কর্মীর পক্ষ থেকে তাঁর শোকসন্তপ্ত পরিবারের প্রত্যেকের প্রতি গভীর সমবেদনা ও সহমর্মিতা প্রকাশ করছি।

জনাব গোলাম রাব্বানীর আধুনিক ও প্রগতিশীল চিন্তাধারার প্রতিফলন ঘটেছে তাঁর কর্মক্ষেত্রেও। তিনি নারী আন্দোলনের নজরে আসেন জানুয়ারি ২০০১ সালে নারীর বিরুদ্ধে ফতোয়া সংক্রান্ত মামলার রায়ের মাধ্যমে। এর আগে নজর কাড়েন ৩ ডিসেম্বর ১৯৯৮ সালে হিফজুর রহমান বনাম সামসুন নাহার বেগম এর ভরণপোষণ সংক্রান্ত মামালার রায়ে। এই মামলায় হাইকোর্টের আদেশ ছিলো, “স্বামীর অবশ্যই তার তালাক প্রদানকারী স্ত্রীকে এমনভাবে ভরণপোষণ দিতে হবে যা তাঁর (স্ত্রীর) জন্য প্রয়োজন। এমনকি ইদ্দতকালীন সময় পার হওয়ার পরেও এই যথাযোগ্য ভরণপোষণ দিতে হবে একটি অনির্দিষ্ট সময়ের জন্য- যতদিন পর্যন্ত সেই তালাকপ্রাপ্ত স্ত্রীর অন্য কোনো বিয়ে না হয়”।

নারীপক্ষ হাইকোর্ট বিভাগের এই আদেশকে সাধুবাদ জানিয়েছিলো। কেবল মুসলমান নারীই নয়, বাংলাদেশের সকল নারীকেই তার ভরণপোষণের জন্য অন্যের উপর নির্ভরশীল থাকতে হয়, এমনকি আর্থিকভাবে স্বচ্ছল নারীও তার নিজের অর্থ-সম্পদের উপর নিয়ন্ত্রণ রাখতে পারে না; সেক্ষেত্রে উক্ত আদেশ নারীর স¦ার্থ রক্ষায় একটি যুগান্তকারী ইতিবাচক ফল বয়ে আনবে বলে প্রত্যাশা ছিলো। হাইকোর্ট বিভাগের এই আদেশকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ রহিত করে এবং তালাকপ্রাপ্ত স্ত্রীকে কেবল তিন মাস (৯০ দিন), অর্থাৎ ইদ্দতকালীন সময় পর্যন্ত ভরণপোষণ দেয়ার বিধান বহাল রাখেন।

ফজিলা বানু লিলি
প্রচার সম্পাদক, নারীপক্ষ।

Pin It on Pinterest

Share This