Select Page
২০২১-০৪-১৮
বাঁশখালীতে গুলি করে শ্রমিক হত্যায় নারীপক্ষ’র তীব্র নিন্দা ও ক্ষোভ

স্মারকনং- না.প- ০৪/২০২১- ২৫৪

৫ বৈশাখ ১৪২৮/১৮ এপ্রিল ২০২১

প্রতিবাদ বিবৃতি
বাঁশখালীতে গুলি করে শ্রমিক হত্যায় নারীপক্ষ’র তীব্র নিন্দা ও ক্ষোভ


গতকাল ১৭ এপ্রিল ২০২১, চট্টগ্রামের বাঁশখালীতে নির্মাণাধীন একটি কয়লা বিদ্যুৎকেন্দ্রে বকেয়া বেতন-ভাতা পরিশোধ ও কাজের সময়সীমা পরিবর্তনের দাবিতে বিক্ষোভরত শ্রমিকদের উপর পুলিশ গুলিবর্ষণ করলে পাঁচজন শ্রমিক নিহত ও প্রায় অর্ধশত শ্রমিক আহত হয়েছেন। ন্যায্য দাবিতে আন্দোলনরত শ্রমিকদের উপর পুলিশের এই নির্বিচার গুলি চালিয়ে হত্যা দেশের আইন ও নাগরিকের সাংবিধানিক অধিকারের চরম লঙ্ঘন। নারীপক্ষ এই ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানাচ্ছে। নারীপক্ষ, একইসাথে দ্রুততার সাথে ঘটনার সুষ্ঠু তদন্তসাপেক্ষে জড়িত পুলিশ সদস্য এবং দোষী অন্যান্যদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের জোর দাবি জানাচ্ছে।

ন্যায্য দাবিতে আন্দোলন করার অধিকার সংবিধানসম্মত এবং অন্যান্য মানবাধিকার দলিলেও এর সুস্পষ্ট উল্লেখ আছে। তাছাড়া, আইনি বিধান অনুযায়ী, সার্বিক নিরাপত্তা নিশ্চিত করার জন্য প্রয়োজনে পুলিশ বিক্ষোভরতদের ছত্রভঙ্গ করতে এমনভাবে শক্তিপ্রয়োগ বা গুলি চালাতে পারে, যা কোনভাবেই প্রাণঘাতি হবে না; কিন্তু এই ঘটনার অবস্থাদৃষ্টে প্রতীয়মান যে, পুলিশ তা করেনি; বরং পুলিশ স্বপ্রণোদিত হয়ে শ্রমিকদের প্রাণ হরণ করেছে। পুলিশী রাষ্ট্রেই এ ধরনের ঘটনা দৃশ্যমান হয়। পুলিশের এই আইনবহির্ভূত আচরণ কোনভাবেই গ্রহণযোগ্য নয়, তাই নারীপক্ষ এর সুষ্ঠু বিচার নিশ্চিত করার দাবি জানাচ্ছে। নারীপক্ষ আরো দাবি জানাচ্ছে, কোভিড অতিমারীর এই দুঃসময়ে শ্রমিকদের বেতন-ভাতা যথাসময়ে কেন পরিশোধ করা হলো না সে বিষয়ে উক্ত বিদ্যুৎকেন্দ্র নির্মাতা প্রতিষ্ঠান এস আলম গ্রুপকে জবাবদিহিতার আওতায় আনা হোক।

বাঁশখালীর এই বিদ্যুৎকেন্দ্রটিকে ঘিরে এর আগেও প্রাণহানির ঘটনা ঘটেছে। নারীপক্ষ তারও নিরপেক্ষ তদন্ত এবং ন্যায্য বিচার দাবি করছে।

তামান্না খান পপি
আন্দোলন সম্পাদক
নারীপক্ষ।

Pin It on Pinterest

Share This