Select Page
২০২১-০৩-১২
‘আন্তর্জাতিক নারী দিবস’ ২০২১ উপলক্ষে গণতন্ত্রের জন্য নারীর পদযাত্রা

আন্তর্জাতিক নারী দিবস কমিটি উদ্যোগে ২৭ ফাল্গুন ১৪২৭/১২ মার্চ, শুক্রবার সকাল ৯ টায় শহীদ নুর হোসেন স্কোয়ারে (জিপিও এর সামনে জিরো পয়েন্ট এ) জমায়েত হয়ে সকাল ৯.৩০ গণতন্ত্রের জন্য নারীর পদযাত্রা করা হয়েছে। পদযাত্রাটি শহীদ নুর হোসেন স্কোয়ার থেকে ব্যানার, প্ল্যাকার্ড, ফেষ্টুন, ঢোলক বাজনা, গান ও শ্লোগানসহ আব্দুল গনি সড়ক, হাইকোর্ট, ঈদগাহ হয়ে মৎস ভবনের পাশ দিয়ে ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনের সংলগ্ন গেইট দিয়ে সোহ্রাওয়ার্দী উদ্যানে প্রবেশ করে। পদযাত্রা শেষে ঢুলির বাজনার মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠানের উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে ঘোষণাপত্র পাঠ করেন রেহানা সামদানী, এছাড়াও গানসহ ফেষ্টুন প্রদর্শণ, নৃত্য ও গান পরিবেশন হয়। কবিতা আবৃত্তি করেন ইকবাল আহমেদ। লিঙ্গ রূপান্তরিত নারী জয়া এবং আদিবানী নারী মায়া চাকমা তাদের জীবনের গল্প তুলে ধরেন। নারী ব্যান্ড দল এফ. মাইনরের সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সাংস্কৃতিক অনুষ্ঠান শেষ হয়। পদযাত্রায় বিভিন্ন পেশার, বয়সের, লিঙ্গের মানুষ, প্রতিবন্ধি, বিভিন্ন সাংস্কৃতিক ও উন্নয়ন সংগঠন অংশগ্রহণ করেন।
আন্তর্জাতিক নারী দিবস কমিটির উদ্যোগে ৫০টি সংগঠন গণতন্ত্রের জন্য নারীর পদযাত্রা এই কর্মসূচির আয়োজন করেছে। এবারের প্রতিপাদ্য ছিল “গণতন্ত্র!”।

বাংলাদেশের সংবিধান মানুষের বাকস্বাধীনতা, চলাফেরা, সিদ্ধান্ত গ্রহণ, সংগঠিত হওয়া এবং সর্বোপরি সরকার, পরিবার ও সমাজের কর্তাব্যক্তিদেরকে প্রশ্ন করার অধিকারের কথা বলে। এই অধিকারগুলো নারীবাদী লড়াইয়ের মূলমন্ত্র। গণতান্ত্রিক রাষ্ট্র ও গণতান্ত্রিক ব্যবস্থা ছাড়া নারী এবং প্রান্তিক অবস্থানে বিভিন্ন লৈঙ্গিক পরিচয়ের মানুষের পক্ষে ক্ষমতাকে প্রশ্ন করা, জবাবদিহিতায় বাধ্য করা এবং ন্যায় বিচার আদায় করা অসম্ভব।

আমাদের প্রতিবাদের অন্যতম বিষয় বাকস্বাধীনতা এবং ডিজিটাল নিরাপত্তা আইন।
আমাদের লড়াই মুক্তির জন্য, গণতন্ত্রের জন্য। স্বাধীনতার ৫০ বছর পরে আমাদের অতীতের সকল সাফল্য ও অর্জন ধরে রাখতে এবং ভবিষ্যতের অগ্রযাত্রার পথ সুগম করতে প্রয়োজন যথাযথ গণতন্ত্র। এর জন্য আমাদের এই লড়াই অবধারিত।

রাষ্ট্রের কাছে আমাদের দাবি:
১. ডিজিটাল নিরাপত্তা আইনসহ সকল নিপীড়নমূলক আইন অনতিবিলম্বে বাতিল।
২. জনজীবন ও পারিবারিক জীবন- উভয়ক্ষেত্রে নারী-পুরুষের সমতা নিশ্চিতকরণে সংবিধানে ধর্মভিত্তিক পারিবারিক আইনের বিলুপ্তি।
৩. জাতিসংঘের ‘নারীর প্রতি সকল প্রকার বৈষম্য বিলোপ’ সনদের আলোকে বৈষম্যমূলক আইন সংশোধন করা, যেমন- ধর্ম, জাতি, গোষ্ঠি, লিঙ্গ নির্বিশেষে সকল সন্তানের জন্য সমান উত্তরাধিকার।
৪. গণতান্ত্রিক সংস্কৃতি গড়ে তুলতে রাষ্ট্রের উদ্যোগ চাই। ভিন্নমত প্রকাশের স্বাধীনতা এবং ভিন্নমত মেনে নেয়ার মানসিকতা- উভয়ই গণতন্ত্রের জন্য অপরিহার্য। গণতন্ত্র কেবল শাসন ব্যবস্থায় নয়, সর্বত্র গণতান্ত্রিক মূল্যবোধের প্রসার ঘটাতে হবে শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকান্ডের মাধ্যমে।
৫. প্রশাসনের জবাবদিহিতা নিশ্চিতকরণ এবং দুর্নীতি হ্রাসে সুনির্দিষ্ট পদক্ষেপ গ্রহণ।
৬. নারীদের শিক্ষা ও কর্মসংস্থানকে প্রাধান্য দিয়ে পরিবারে পুরুষতান্ত্রিক আধিপত্যের অবসান।
৭. শাসনব্যবস্থায় নারী ও প্রান্তিক সকল জনগোষ্ঠীর অংশগ্রহণের পথ সুগম করতে সরকারের বিকেন্দ্রীকরণ।
৮. পাঠ্যপুস্তকে নারীর বিভিন্ন ভূমিকার ইতিবাচক উপস্থাপন।
৯. পথেঘাটে, গণ-পরিবহনে নারীকে উত্ত্যক্তকরণ বন্ধে জোরালো পদক্ষেপ গ্রহণ এবং কর্মক্ষেত্রে সকলপ্রকার যৌনহয়রানি নিরসনে আইএলও কনভেনশন ১৯০- এ অনুস্বাক্ষর দান।
১০. ন্যায্য বিচার নিশ্চিত করতে বিচার বিভাগকে জনমানুষের কল্যাণমুখী ও আস্থাভাজন করা।
১১. ধর্ষণ ও নারীনির্যাতন মামলার বিচারের দীর্ঘসূত্রিতা হ্রাসে বিচারক ও ট্রাইব্যুনালের সংখ্যা বৃদ্ধি।

Pin It on Pinterest

Share This