Select Page
২০২৩-১১-০৪
নারীপক্ষ’র ৪০ বছর পূর্তি উপলক্ষে বিশেষ সাংস্কৃতিক অনুষ্ঠান

নারীপক্ষ’র ৪০ বছর পূর্তি উদ্যাপন উপলক্ষে “মোরা আকাশের মতো বাধাহীন” শিরোনামে বছরব্যাপী বিভিন্ন কর্মসূচির অংশ হিসেবে ১৯ কার্তিক ১৪৩০/৪ নভেম্বর ২০২৩, শনিবার সন্ধ্যায় বাংলা একাডেমির আব্দুল করিম সাহিত্য বিশারদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। (অনুষ্ঠানের বিস্তারিত সূচি সংযুক্ত করা হলো।)

নারীপক্ষ’র সভানেত্রী তাসনিম আজীম এর স্বাগত বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠান শুরু হয়। এরপর নারীপক্ষ’র জন্ম, ৪০ বছরে বিভিন্ন আন্দোলন- বিশেষকরে নারীপক্ষ’র উল্লেখযোগ্য ১০টি শ্লোগানের ইতিহাস নিয়ে তৈরিকৃত একটি ভিডিও ডকুমেন্টারি দেখানো হয়। এটি তৈরি করেছেন নারীপক্ষ’র প্রচার সম্পাদক রেহানা সামদানী।

এরপর ফিলিস্তিনের জনগণের উপর নৃশংস হামলার বিরুদ্ধে সংহতি জানিয়ে নারীপক্ষ’র বক্তব্য তুলে ধরেন সদস্য শিরীন হক। তিনি বলেন, ফিলিস্তিনের গাজা উপত্যকার ২০ লাখ ৩০ হাজার মানুষের উপর ইসরাইলের নৃশংস আক্রমণ এবং ফিলিস্তিনিদের মর্মান্তিক আর্তনাদের চিত্র বিশ্ব-মানবতাকে চরমভাবে বিচলিত ও উদ্বিগ্ন করছে। জন্মলগ্ন থেকে ইসরাইল মাত্রাতীত বল প্রয়োগ করে ফিলিস্তিনিদের নিজ ভিটা-বাড়ি থেকে উচ্ছেদসহ তাদের ওপর নানাবিধ বিধিনিষেধ, হামলা, নির্বিচার আটক ও কারাগারে নিক্ষেপ, এমনকি গুলি করে হত্যা পর্যন্ত চালিয়ে আসছে। শিশুরাও তাদের এই হিংসাত্মক আচরণ থেকে রেহাই পায়নি। এই আচরণ জাতিগত নিধনের সামিল। ইসরাইল গাজাবাসীদের উপর যে যুদ্ধ ঘোষণা করেছে তা মোটেই দু’টি সমকক্ষ শক্তির মধ্যকার যুদ্ধ নয়; এখানে একটি পরাশক্তি আরেকটি অসহায়, নিপীড়িত, অধিকার-বঞ্চিত জনগোষ্ঠীর উপর ধংসযজ্ঞ চালাচ্ছে। এই যুদ্ধের উদ্দেশ্য কেবল সার্বিক ধ্বংসযজ্ঞ এবং গণহত্যার মাধ্যমে ফিলিস্তিনিদের ভূমি দখল করা। গত ২৮ দিনে শিশুসহ ৯ হাজারের বেশি মানুষের প্রাণহানি এবং গাজা উপত্যকার অর্ধেকের বেশি অঞ্চল পুড়ে ছাই ও কংক্রিটের ধংসস্তূপে পরিণত হয়েছে। ঘণ্টায় ঘণ্টায় এই মৃত্যু ও ধ্বংসের তালিকা দীর্ঘায়িত হচ্ছে। নিশ্চিত মৃত্যুর মুখে দাঁড়িয়ে গাজাবাসীর অপরিসীম প্রত্যয় এবং সাহসের প্রতি আমরা আমাদের শ্রদ্ধা ও সহমর্মিতা জ্ঞাপন করছি। বিশ্বব্যাপী বিক্ষুদ্ধ জনতার সাথে নারীপক্ষ ফিলিস্তিনিদের প্রতি সংহতি প্রকাশ করছে এবং অনতিবিলম্বে এই যুদ্ধ বন্ধে কার্যকর উদ্যোগ গ্রহণের জন্য সংশ্লিষ্ট সকল মহলের প্রতি আহবান জানাচ্ছে।

অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে দলীয় নাচ, দলীয় গান, নাটক, আবৃত্তি ও লাঠি খেলা পরিবেশন করা হয়। গান পরিবেশনায় ছিলো “জলতরঙ্গ” গানের দল। “ডলস” হাউস নাটকের অংশবিশেষ উপস্থাপন করেন তানভিন সুইটি ও পান্থ শাহরিয়ার এবং “সংশপ্তক” নাটকের শেষ অংশ উপস্থাপন করেন ত্রপা মজুমদার ও তার দল। কবি জাহেদা খানমের কবিতা ‘নারী’ থেকে পাঠ করেন ভাস্বর বন্দোপাধ্যায়।

এছাড়াও নারীর অবস্থা ও অবস্থান পরিবর্তন, নারীর অধিকার নিশ্চিত করা ও নারীর প্রতি সকল বৈষম্যের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার লক্ষ্যে নারীপক্ষ’র ৪০ বছরের বিভিন্ন কর্মসূচি, আন্দোলন ও অর্জনের পটভূমি বর্ণনা করেন প্রচার সম্পাদক রেহানা সামদানী।

নারীপক্ষ’র সদস্য কামরুন নাহার এর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

Pin It on Pinterest

Share This