Select Page
২০২৩-১২-২৩
মুক্তিযুদ্ধে হারিয়ে যাওয়া স্বজনদের স্মরণে নারীপক্ষ’র শ্রদ্ধাঞ্জলি ‘আলোর স্মরণে কাটুক আঁধার’- ২০২৩

০৮ পৌষ ১৪৩০/২৩ ডিসেম্বর ২০২৩ সন্ধ্যা ৫.০০ কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধে হারিয়ে যাওয়া স্বজনদের স্মরণে নারীপক্ষ’র বিশেষ স্মরণ অনুষ্ঠান ‘আলোর স্মরণে কাটুক আঁধার’। মুক্তিযুদ্ধে হারিয়ে যাওয়া কাছের মানুষগুলোর মুখ আমাদের স্মৃতির মণিকোঠায় এখনও সমুজ্জ্বল।১৯৮৮ সাল থেকে প্রতি বছর ডিসেম্বর মাসে মুক্তিযুদ্ধে হারিয়ে যাওয়া স্বজনদের স্মরণে বিভিন্ন প্রতিপাদ্য নির্ধারণ করে নারীপক্ষ নিয়মিতভাবে “আলোর স্মরণে কাটুক আঁধার” অনুষ্ঠানটি উদ্যাপন করে আসছে। এবারের প্রতিপাদ্য “নির্বাচনকে ঘিরে সহিংসতা থেকে নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের সুরক্ষা নিশ্চিত করুন”।

স্বাধীনতা পরবর্তীতে প্রায় প্রতিটি জাতীয় নির্বাচনকে কেন্দ্র করে রাজনৈতিক ও সাম্প্রদায়িক সহিংসতা, বিশেষ করে নারী ও সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সহিংসতা অব্যাহত আছে। অনেক সময় স্থানীয় নির্বাচনকে কেন্দ্র করেও নারী এবং সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সহিংসতা হয়েছে। কেন্দ্রীয় শহীদ মিনারে মুক্তিযুদ্ধে হারিয়ে যাওয়া স্বজনদের স্মরণ করে মোমবাতি জ্বালিয়ে মুক্তিযুদ্ধের চেতনায় বলীয়ান হয়ে সকল অসমতা দূর করে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার অঙ্গীকার করবে।

এই প্রতিপাদ্যকে সামনে রেখে ‘আগুনের পরশমনি ছোঁয়াও প্রাণে’ গানের সাথে সাথে মুক্তিযুদ্ধে হারিয়ে যাওয়া স্বজনদের স্মরণে উপস্থিত সকলে একটি করে আলোর শিখা জ্বালিয়ে শহীদ মিনারে শ্রদ্ধা জ্ঞাপন করেন। অনুষ্ঠানে ঘোষণাপত্র পাঠ করেন নারীপক্ষ’র সদস্য রেহানা সামদানী। গান পরিবেশন করেন জান্নাত-এ-ফেরদৌসী ও নারায়ণ চন্দ্র শীল, ছায়ানট । কবিতা আবৃত্তি করেন ইকবাল আহামেদ ও তন্বী সোম। স্মৃতিচারণ করেন বীর মুক্তিযোদ্ধা, মোকাররম হোসেন, সেক্টর-৭ ও বীর মুক্তিযোদ্ধা জিয়াউদ্দীন আহমেদ, সেক্টর- ২।

নারীপক্ষ’র সদস্য রাশিদা হোসেন এর ধন্যবাদ জ্ঞাপনের মধ্য দিয়ে অনুষ্ঠান শেষ হয়।

Pin It on Pinterest

Share This