Select Page
২০২৪-০৯-০৩
যৌনকর্মী নারীদের উপর সকল ধরনের নির্যাতন ও হয়রানি বন্ধ করতে দ্রুত কার্যকর পদক্ষেপ নিন

১৯ ভাদ্র ১৪৩১/৩ সেপ্টেম্বর ২০২৪

ঢাকার ভাসমান নারীযৌনকর্মীদের অভিযোগ, কয়েকদিন ধরে বিভিন্ন এলাকায় কিছু পুরুষ তাদের মারপিট ও হয়রানি করছে। এমন মারপিটের একাধিক ভিডিও সামাজিক যোগাযোগ মাধ্যমে এসেছে। গত ১ সেপ্টেম্বর ২০২৪ ‘দৈনিক প্রথম আলো’সহ কয়েকটি পত্রিকায়ও খবরটি প্রকাশ হয়েছে। প্রকাশ্য জনসমক্ষে কোন নারীকে পেটানো বা তার উপর সহিংস আচরণ এবং তার ভিডিওচিত্র ধারণ ও প্রকাশ করা কেবল অপরাধই নয়, মানবাধিকারের চরম লঙ্ঘন। আমরা এই ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি। সেইসাথে, এই অপরাধের সাথে যুক্ত প্রত্যেকে দ্রæত আইনের আওতায় এনে বিচার করা এবং এই ধরনের ঘটনা প্রতিরোধে প্রয়োজনীয় সকল পদক্ষেপ গ্রহণেরও দাবি জনাচ্ছি।

প্রকাশিত ভিডিও/ছবিতে দেখা গেছে, অনেকেই দাঁড়িয়ে দাঁড়িয়ে এই নারী পেটানোর দৃশ্য দেখছেন! প্রতিবাদ তো দূরের কথা, নিগৃহীত নারীকে সাহায্য করতেও কেউ এগিয়ে আসেননি। এভাবে রাস্তাঘাটে ইচ্ছেমত নারীপেটানোর ঘটনার বিরুদ্ধে যদি জনতা তাৎক্ষণিক রুখে না দাঁড়ায় এবং আইনগতভাবে কোন কার্যকর পদক্ষেপ নেয়া না হয়, তাহলে রাস্তাঘাটে সব নারীই নিরাপত্তাহীনতায় ভুগবে।

আমরা নারীর উপর সকল ধরনের অন্যায়, অবিচার ও সহিংসতার বিরুদ্ধে। বর্তমান অন্তর্বর্তী সরকার ও প্রশাসনের কাছে আমাদের জোর দাবি, যৌনকর্মী নারীদের উপর সকল নির্যাতন ও হয়রানি বন্ধ করতে দ্রুত কার্যকর পদক্ষেপ নিন। আমাদের এই দেশটাকে সত্যিকার অর্থে একটি উদারমনা, গণতান্ত্রিক বাংলাদেশ হিসেবে প্রতিষ্ঠা করার উদ্যোগ নিন; যেখানে শ্রেণি, পেশা, ধর্ম,বর্ণ, গোত্র নির্বিশেষে প্রতিটি মানুষ যোগ্য সম্মান ও মর্যাদা নিয়ে বাঁচবে।

বার্তা প্রেরক

সাফিয়া আজীম
আন্দোলন সম্পাদক, নারীপক্ষ।

Pin It on Pinterest

Share This