নারীপক্ষ

নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় রাষ্ট্রীয় কার্যক্রম এবং জনগনের অংশগ্রহণ জোরদারকরণ প্রকল্প

 

নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় সেবাদানকারী ও সেবাগ্রহণকারীর সাথে মতবিনিময় সভা


দনারীর প্রতি সহিংসতা মোকাবেলায় রাষ্ট্রীয় কার্যক্রম এবং জনগণের অংশগ্রহণ জোরদারকরণ প্রকল্পর আওতায় গত ০৮ চৈত্র ১৪২২/২২ মার্চ ২০১৬ ঝিনাইদহ প্রেসক্লাবে এবং ১৩ চৈত্র ১৪২২/২৭ মার্চ ২০১৬ জয়পুরহাট জেলা পরিষদ সভাকক্ষে নারীর প্রতি সহিংসতা মোকাবিলায় সেবাদানকারী ও সেবাগ্রহণকারীর সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। সভা আয়োজন করে ওয়েলফেয়ার এফর্টস (উই), হার্টকোর পিপল ডেভেলপমেন্ট অর্গানাইজেশন (এইচপিডিও)। সার্বিক সহযেগিতা করে নারীপক্ষ এবং আর্থিক সহায়তা প্রদান করে মানুষের জন্য ফাউন্ডেশন। সভা দুটি সঞ্চালনা করেন রওশন আরা, প্রকল্প পরিচালক, নারীপক্ষ।

সভার প্রধান অতিথি ছিলেন এ্যাড.আব্দুল ওয়াহেদ জোয়ার্দ্দার, প্রশাসক, জেলা পরিষদ, ঝিনাইদহ এবং মোঃ তোফাজ্জল হোসেন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক), জয়পুরহাট। বিশেষ অতিথি ছিলেন সহকারী পরিচালক, যুব উন্নয়ণ অধিদপ্তর; উপ-পরিচালক, সমাজ সেবা অধিদপ্তর এবং সংশ্লিষ্ট উপজেলাসমূহের চেয়ারম্যানদ্বয়।

অংশগ্রহণকারী ছিলেন সহকারী ইউনিয়ন পরিষদ সচিব, শিক্ষক, ডাক্তার; সদর ও পাঁচবিবি উপজেলার ভাইস চেয়ারম্যান; মহিলা বিষয়ক অধিদপ্তর থেকে কর্মসূচি কর্মকর্তা; একটি বাড়ি একটি খামার প্রকল্পের কর্মকর্তা; কমিউনিটি ক্লিনিক থেকে সিএইচসিপি; এনজিও প্রতিনিধি, সহিংসতার শিকার নারী, এলাকা ভিত্তিক দলনেতা, স্বেচ্ছাসেবী এবং সাংবাদিকবৃন্দ। নারীপক্ষ থেকে অংশগ্রহণ করেন প্রকল্প পরিচালক রওশন আরা, কর্মসূচি কর্মকর্তা সাবিনা ইয়াসমিন ও নাজমুন নাহার। ওয়েলফেয়ার এফর্টস ও এইচপিডিও সংগঠনের নির্বাহী পরিচালক এবং প্রকল্পের সকল কর্মীবৃন্দ।

এই সভার মাধ্যমে একদিকে সরকারের বিভিন্ন সেবাদানকারী প্রতিষ্ঠান তাদের সেবা সম্পর্কিত তথ্য-উপাত্ত, সুযোগ-সুবিধা এবং সীমাবদ্ধতা জনগণের সামনে তুলে ধরেন, অন্যদিকে সেবা গ্রহীতারা সেবা প্রাপ্তির ক্ষেত্রে সমস্যাগুলো তুলে ধরেন এবং সেবার মান উন্নয়নে তাদের গুরুত্বপূর্ণ মতামত ও পরামর্শ প্রদান করেন। আশা করা হচ্ছে, এই সংলাপের মধ্য দিয়ে সেবাদানকারী ও সেবাগ্রহণকারীর মধ্যে ইতিবাচক যোগসূত্রিতা ও জবাবদিহিতার ক্ষেত্র তৈরী হবে।