আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীপক্ষর আয়োজনে বীরাঙ্গনাদের নিয়ে প্রীতি সম্মিলন



২৪ ফাল্গুন ১৪২৪/৮ মার্চ ২০১৮, আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারীপক্ষর আয়োজনে সন্ধ্যা ৬টায় নাসরীন হক সভাকক্ষ এ ৭১ এর বীরাঙ্গনাদের নিয়ে এক প্রীতি সম্মিলন অনুষ্ঠিত হয়। এই সম্মিলনে ৭১ এর যে নারীদের ভুলেছি কর্মসূচির আওতায় ভাতাপ্রাপ্ত ১৫জন বীরাঙ্গনা এবং এই কর্মসূচিতে অনুদান প্রদানকারীসহ নারীপক্ষর বন্ধু-শুভানুধ্যায়ী ও সদস্য-কর্মীগণ উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, নারীপক্ষ গত ২০১১ থেকে দেশের বিভিন্ন প্রান্তের কিছু বীরাঙ্গনাকে মাসিক সামান্য ভাতা দিয়ে আসছে এবং এটা কোন প্রকল্প না।

বীরাঙ্গনারা হলেন- রিজিয়া বেগম, মোনয়ারা বেগম, ফুলভানু, মনোয়ারা বেগম, হাজেরা বেগম, জামিনা বেগম, ছয়তুন নেছা, আনোয়ারা বেগম, জাহানারা বেওয়া, জরিনা বেওয়া, রোকেনা বেওয়া, সুরাইয়া বেগম, মাহেলা বেগম, রাহেলা বেগম ও বানু বিবি।
নারীপক্ষের সদস্য ফিরদৌসী আজীমের সঞ্চালণায় অনুষ্ঠানের শুরুতেই সদ্য প্রয়াত মুক্তিযোদ্ধা প্রিয়ভাষিনী ও নারীপক্ষের ভাতাগ্রহণকারী পাঁচজন প্রয়াত বীরাঙ্গনার জন্য এক মিনিট নীরবতা পালন করা হয়। পরে নিলীমা ইব্রাহীম রচিত আমি বীরাঙ্গনা বলছি পাঠ করেন রেহানা সামদানী, সদস্য নারীপক্ষ। এর পরেই ১৫ জন মুক্তিযোদ্ধার হাতে উপহার হিসেবে শাড়ি ও পোষ্টার তুলে দেন।
তারপর শুরু হয় স্মৃতিচারণের পালা। এসময় এক আবেগঘন সন্ধ্যায় উপস্থিত সকলের সঙ্গে বীরাঙ্গনাদের এক মেলবন্ধন তৈরি হয়। অনুষ্ঠানের শেষ পর্যায়ে ইয়াসমিন কবির পরিচালিত স্বাধীনতা তথ্যচিত্রটি প্রদর্শিত হয়।