'নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর সঙ্গে নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন, ২০০৩ এর প্রস্তাবিত সংশোধনী' কর্মশালা প্রসঙ্গে


১৬ চৈত্র ১৪২১/৩০ মার্চ ২০১৫ মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এবং নারীপক্ষ আয়োজিত বাংলাদেশ শিশু একাডেমীতে 'নারী ও শিশু নির্যাতন দমন আইন, ২০০০ এর সঙ্গে নারী ও শিশু নির্যাতন দমন (সংশোধন) আইন, ২০০৩ এর প্রস্তাবিত সংশোধনী' বিষয়ক কর্মশালা করা হয়েছে। উক্ত কর্মশালায় তারিক-উল-ইসলাম, সচিব, মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়, সভাপতিত্ব করেন। নারী ও শিশু বিষয়ক আইন সংস্কার ও বাস্তবায়নের সাথে সম্পৃক্ত মন্ত্রণালয়, পাবলিক প্রসিকিউটর (পিপি), আইনজীবী ও বেসরকারী সংস্থার প্রতিনিধিগণ অংশগ্রহণ করেন। কর্মশালায় সঞ্চালকের দায়িত্ব পালন করেন নারীপক্ষ'র সদস্য রীনা রায়।
'নারী ও শিশু নির্যাতন কঠোরভাবে দমনের জন্য ১৯৮৩ সাল থেকে ২০০৩ পর্যন্ত আইন প্রনয়ন এবং সংশোধন হওয়া সত্ত্বেও অদ্যবধি নারী নির্যাতনের একই চিত্র পরিলক্ষত হয়। এর কারণ হচ্ছে এই আইন এর ক্রটি বিচ্যুতি, ফাঁক-ফোকর, বাস্তবায়ন পদ্ধতি এবং হয়রানীমূলক অপব্যবহার ইত্যাদি। এর ফলে সহিংসতার শিকার নারী ন্যায় বিচার থেকে বঞ্চিত হচ্ছে।

উক্ত কর্মশালা থেকে প্রস্তাবিত সংশোধনীর মাধ্যমে বর্তমান আইনের ক্রটি বিচ্যুতি দূর করার জন্য কর্মশালা থেকে যেসব প্রস্তাব বা সুপারিশ উঠে আসে তা মন্ত্রণালয়ে জমা দেওয়া হবে। যেমন; বয়স ১৬ থেকে ১৮ করা, নারী ও শিশু অপহরণের চেষ্টাকে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে আইনের আওতায় আনা, যৌতুকের কারণে আত্মহত্যার প্ররোচনাকেও অপরাধ হিসেবে সংযুক্ত করা ইত্যাদি।
 

 


নারীপক্ষ
 
র‌্যাংগস নীলু স্কোয়ার (৫ম তলা), সড়ক- ৫/এ, বাড়ী- ৭৫, সাতমসজিদ রোড, ধানমন্ডি, ঢাকা-১২০৯, বাংলাদেশ।
জিপিও বক্স-৭২৩, ঢাকা-১০০০, ফোন : ৮৮০-২-৮১১৯৯১৭,
৮১৫৩৯৬৭, ফ্যাক্স : ৮৮০-২-৮১১৬১৪৮
ই-মেইল :
naripokkho@gmail.com, ওয়েব : www.naripokkho.org.bd