নতুন প্রজন্মের নারীর নেতৃত্ব বিকাশ শীর্ষক প্রশিক্ষণ-কর্মশালা অনুষ্ঠিত


নারীপক্ষ পরিচালিত নবীন কন্ঠ নতুন নেতৃত্ব প্রকল্পের উদ্যোগে গত ২৩-২৫ ভাদ্র ১৪২২/৭-৯ সেপ্টেম্বর ২০১৫, নতুন প্রজন্মের নারীর নেতৃত্ব বিকাশ শীর্ষক তিন দিনব্যাপী একটি প্রশিক্ষণ-কর্মশালা অনুষ্ঠিত হয়। এনজিও ফোরাম আবাসিক প্রশিক্ষণ কেন্দ্র, টাঙ্গাইলে অনুষ্ঠিত উক্ত প্রশিক্ষণে টাঙ্গাইল সদর ও ঘাটাইল উপজেলা থেকে মোট ২৩ জন নতুন প্রজন্মের নারী অংশগ্রহণ করেন। তারা নতুন প্রজন্মের নারীদের সংগঠিত করতে এবং নারীর অধিকার প্রতিষ্ঠায় সচেতনতা তৈরিতে নারীপক্ষর সহযোগিতা প্রত্যাশা করেন।


টাঙ্গাইল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনিরা সুলতানা এর সাথে প্রশিক্ষণার্থী ও সহায়কবৃন্দ


প্রশিক্ষণের সমাপনী পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন টাঙ্গাইল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনিরা সুলতানা। প্রশিক্ষণ শেষে অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন সরকারি শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কলেজের অধ্যক্ষ প্রফেসর মোঃ হাবিবুর রহমান ও রুরাল পুওর ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর নির্বাহী পরিচালক রওশন আরা লিলি। প্রশিক্ষণে সহায়ক ছিলেন নারীপক্ষর সদস্য, ইউ এম হাবিবুন নেসা, মাকসুদা বেগম ও কামরুন নাহার।

টাঙ্গাইল জেলার অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মুনিরা সুলতানা সমাপনী পর্বে বক্তব্য রাখছেন

প্রফেসর মোঃ হাবিবুর রহমান, অধ্যক্ষ সরকারি শেখ ফজিলাতুন্নেসা মুজিব মহিলা কলেজ ও রুরাল পুওর ডেভেলপমেন্ট অর্গানাইজেশন এর নির্বাহী পরিচালক রওশন আরা লিলি অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করছেন


অভিজ্ঞতা বিনিময় অধিবেশনে টাঙ্গাইল জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা নাসরীন সুলতানা, টাঙ্গাইল পৌরসভার ১৬,১৭,১৮ নং আসনের সংরক্ষিত আসনের কাউন্সিলর হোসনেয়ারা বিউটি, নারী সংগঠনসমূহের জাতীয় নেটওয়ার্ক ফাউন্ডেশন এর টাঙ্গাইল জেলা প্রতিনিধি ও এনায়েতপুর মহিলা কল্যাণ সমিতি (এএমকেএস) এর নির্বাহী পরিচালক নাজমা বেগম নারী অধিকার আন্দোলনে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। এই অধিবেশনে আরও অলোচনা করেন নারী আন্দোলন নেত্রী ও নারী সংগঠন সমূহের জাতীয় নেটওয়ার্ক ফাউন্ডেশন এর সদস্য ওভা এর নির্বাহী পরিচালক আমিনা মামুন ও মানব প্রগতি সংঘ এর নির্বাহী পরিচালক মাহমুদা বেগম শেলী। প্রত্যেক অতিথি ও আলোচক নতুন প্রজন্মের নারীদের মেন্টর হিসেবে সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন।


অভিজ্ঞতা বিনিময় অধিবেশনের আলোচকবৃন্দ

সমাপনীপর্বে টাঙ্গাইল জেলায় বাস্তবায়নাধীন নারীপক্ষর নারীবান্ধব হাসপাতাল কর্মসূচি সম্পর্কে ধারণা প্রদান করেন প্রকল্পের সহ- ব্যবস্থাপক নাজনীন সুলতানা রতা ও প্রকল্প কর্মকর্তা লাভলী ইয়াসমিন।

 

''নতুন প্রজন্মের নারীর নেতৃত্ব বিকাশ'' শীর্ষক তিন দিনব্যাপী প্রশিক্ষণ-কর্মশালা

নারীপক্ষর নবীন কন্ঠ নতুন নেতৃত্ব প্রকল্পের উদ্যোগে গত ১২-১৪ শ্রাবণ ১৪২২/২৭-২৯ জুলাই, ২০১৫ ঢাকায় নতুন প্রজন্মের নারীর নেতৃত্ব বিকাশ শীর্ষক তিন দিনব্যাপী একটি প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।



উন্নয়ন সহযোগী টীম (ইউএসটি) প্রশিক্ষণ কেন্দ্র, আদাবর, ঢাকায় আয়োজিত উক্ত প্রশিক্ষণে মোহম্মদপুরস্থ জেনেভা ক্যাম্প, মার্কেট ক্যাম্প, টিক্কাপাড়া, আদাবর এবং মিরপুর থেকে মোট ২৪ জন নতুন প্রজন্মের নারী অংশগ্রহণ করেন, যাদের মধ্যে ২২ জনই ছিলেন উর্দুভাষী। উল্লেখিত ক্যাম্পসমূহের সুবিধা বঞ্চিত নারীদের সংগঠিত করতে এবং একযোগে কাজ করতে তারা বদ্ধপরিকর। নারীর অধিকার প্রতিষ্ঠায় সচেতনতা তৈরি ও স্বাস্থ্য সুরক্ষার কৌশল রপ্ত করতে তারা নারীপক্ষর সহযোগিতা প্রত্যাশা করেছেন। প্রশিক্ষণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের ২৪,২৫ ও ৩৫ নং ওয়ার্ডের (সংরক্ষিত আসন -৯) কাউন্সিলর নাজমুন নাহার হেলেন, তেজগাও শিল্পাঞ্চল থানার (২৪,২৫ ও ৩৫ নং ওয়ার্ডের) মহিলা শ্রমিক লীগের সম্পাদিকা শান্তা পারভীন এবং নারী আন্দোলন নেত্রী ও দুর্বার নেটওয়ার্ক এর ঢাকা অঞ্চলের সদস্য, শতাব্দী সমাজ উন্নয়ন সংস্থা এর নির্বাহী পরিচালক মাহমুদা খাতুন নতুন প্রজন্মের নারীদের সাথে নারী অধিকার আন্দোলনে তাদের অভিজ্ঞতা বিনিময় করেন। নতুন প্রজন্মের এই নারীদের সম্ভাবনাগুলোকে কাজে লাগাতে নারী নেত্রীবৃন্দ মেন্টর হিসেবে সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন। প্রশিক্ষণে সহায়ক হিসেবে ছিলেন নারীপক্ষর সদস্য, ইউ এম হাবিবুন নেসা, মাকসুদা বেগম ও কামরুন নাহার।



প্রশিক্ষণ শেষে নারীপক্ষর সভানেত্রী রেহানা সামদানী এবং দুর্বার নেটওয়ার্ক- ঢাকা অঞ্চলের সভানেত্রী ও সবুজের অভিযান ফাউন্ডেশন এর নির্বাহী পরিচালক মাহমুদা বেগম অংশগ্রহণকারীদের মাঝে সনদ বিতরণ করেন।

 

''নতুন প্রজন্মের নারীর নেতৃত্ব বিকাশ'' শীর্ষক প্রশিক্ষণ-কর্মশালা


নারীপক্ষ নেদারল্যান্ড সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়এর আর্থিক সহায়তায় এশিয়া, পূর্ব আফ্রিকা ও মধ্য প্রাচ্যের প্রায় ৭ টি দেশের মত বাংলাদেশে 'নবীন কন্ঠ নতুন নেতৃত্ব' প্রকল্প বাসত্মবায়ন করছে। এরই ধারাবাহিকতায় বগুড়া, বরিশাল ও চট্রগ্রাম এর পর ঢাকায় গত ১-৩ আষাঢ় ১৪২২/১৫-১৭ জুন ২০১৫ ''নতুন প্রজন্মের নারীর নেতৃত্ব বিকাশ'' শীর্ষক তিনদিন ব্যাপী একটি প্রশিক্ষণ-কর্মশালা অনুষ্ঠিত হয়।

ঢাকার আদাবরস্থ 'উন্নয়ন সহযোগী দল (ইউএসটি) প্রশিক্ষণ কেন্দ্র'- এ আয়োজিত এই প্রশিক্ষণ-কর্মশালায় লালমাটিয়া, শেরশাহ্শুড়ী রোড, মোহম্মদপুর, মিরপুর ও পল্লবী এলাকার মোট ২৭ জন নতুন প্রজন্মের নারী অংশগ্রহণ করেন। ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংরক্ষিত আসন -৪ (৬,৭,৮ নং ওয়ার্ড) এর নারী কাউন্সিলর রাশিদা আক্তার ঝর্ণা এবং দুর্বার নেটওয়ার্ক- ঢাকা অঞ্চলের সভানেত্রী, সবুজের অভিযান ফাউন্ডেশন- এর নির্বাহী পরিচালক নারীনেত্রী মাহমুদা বেগম নতুন প্রজন্মের নারীদের সাথে নারী অধিকার আন্দোলনের অভিজ্ঞতা বিনিময় করেন। অনেক প্রতিকূলতার মধ্যে সুবিধাবঞ্চিত হয়েও নতুন প্রজন্মের নারীদের মধ্যে যে সম্ভাবনা আছে সেগুলোকে কাজে লাগাতে প্রতিষ্ঠিত নারী নেত্রীবৃন্দ মেন্টর হিসেবে সহযোগিতা করার অঙ্গীকার ব্যক্ত করেন।
প্রশিক্ষণ-কর্মশালার সহায়ক হিসেবে ছিলেন নারীপক্ষর সদস্য, ইউ এম হাবিবুন নেসা, মাকসুদা বেগম ও কামরুন নাহার।

প্রশিক্ষণ-কর্মশালায় অংশগ্রহণকারীগণ

প্রশিক্ষণ-কর্মশালায় অংশগ্রহণকারীগণে একাংশ


 

''নারীর নেতৃত্ব বিকাশ'' শীর্ষক দুইদিনব্যাপী  প্রশিক্ষণ-কর্মশালা


নারীপক্ষ নেদারল্যান্ড সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয়ের আর্থিক সহায়তায় এশিয়া, পূর্ব আফ্রিকা ও মধ্য প্রাচ্যের প্রায় ৭টি দেশসহ বাংলাদেশে ''নবীন কন্ঠ নতুন নেতৃত্ব '' প্রকল্প বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় বগুড়া, বরিশাল ও চট্রগ্রামের পর ঢাকায় গত ১২-১৩ জ্যৈষ্ঠ ১৪২২/২৬-২৭ মে ২০১৫ ''নারীর নেতৃত্ব বিকাশ'' শীর্ষক দুইদিনব্যাপী একটি প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়। প্রশিক্ষণে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের সংরক্ষিত নারী আসনের নবনির্বাচিত কাউন্সিলর, রাজনৈতিক দলের নেত্রী, সরকারি নারী কর্মকর্তা, দুর্বার নেটওয়ার্ক ও স্থানীয় নারী সংগঠনের নেত্রীসহ মোট ২২ জন অংশগ্রহণ করেন ।


নারী অধিকার ও নেতৃত্ব বিষয়ে দক্ষতা ও সক্ষমতা বৃদ্ধি এবং নারী অধিকার বিষয়ে নেতৃত্ব দানকারীদের মধ্যে সম্পর্ক ও যোগাযোগ বৃদ্ধি করার পাশাপাশি নতুন প্রজন্মের নারীদের নেতৃত্ব বিকাশের কৌশল নিয়ে কর্মশালায় বিস্তারিত আলোচনা করা হয় ।


কর্মশালায় অংশগ্রহণকারীগণ নারীর সমস্যা হিসেবে চিহ্নিত করেন - ঢাকা শহরে চলাফেরায় নিরাপত্তাহীনতা, বাসে নারীর জন্য অপর্যাপ্ত আসন, নারীবান্ধব গণসৌচাগার না থাকা, প্রজনন স্বাস্থ্য সেবার অপ্রতুলতা ও পারিবারিক নির্যাতন। এছাড়া তথ্যের অপ্রতুলতা, নারীর প্রতি নেতিবাচক দৃষ্টিভঙ্গী ও মাদক সমস্যাও নারীর অধিকারকে ক্ষুন্ন করে।


সমস্যা উত্তরণে সংরক্ষিত আসনের নির্বাচিত কাউন্সিলরদের কার্যপরিধি তালিকাভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়। কর্মশালায় গণপরিবহনে নারীর জন্য ৫০% আসন সংরক্ষিত করতে বাস মালিক সমিতিসহ সংশ্লিষ্টদের সাথে দেনদরবার করার পরিকল্পনা করা হয়। গণপরিবহনে লাইন ধরে ওঠা, বয়োজ্যেষ্ঠ্, গর্ভবতী নারী ও প্রতিবন্ধীদের জন্য আসন সংরক্ষিত নিশ্চিত করতে একযোগে কাজ করা হবে। ঢাকা শহরে বাস চলাচল উপযোগী সকল সড়কে ছোট একতলা বাসের স্থলে দোতলা বাস চালু করার দাবি নিয়েও কাজ করা হবে। কর্মশালায় অংশগ্রহণকারী প্রত্যেকে পারিবারিক নির্যাতন রোধে সচেতনতা তৈরির জন্য কাজ করার প্রত্যাশা ব্যক্ত করেন। সমস্যা উত্তরণে সকলে সম্মিলিতভাবে কাজ করার অঙ্গীকার করেছেন।


প্রশিক্ষণ কর্মশালা পরিচালনা করেন নারীপক্ষ'র সভানেত্রী অমিতা দে, প্রকল্প সম্পাদক, ইউ এম হাবিবুন নেসা, সদস্য কামরুন নাহার ও মাকসুদা বেগম।


''নারীর নেতৃত্ব বিকাশ'' শীর্ষক প্রশিক্ষণ কর্মশালার অংশগ্রহণকারীদের কয়েকজন