যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার অন্তর্ভুক্তকরণ

(SRHR in the 2016 Bangladesh Report to CEDAW) ৩ দিন ব্যাপী কর্মশালা

 

গত ১২-১৪ আগস্ট ২০১৬, বাংলাদেশ সিডও প্রতিবেদন ২০১৬ এ নারীর যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার অন্তর্ভুক্তকরণ (SRHR in the 2016 Bangladesh Report to CEDAW) বিষয়ে নারীপক্ষ এবং মালয়েশিয়ান ভিত্তিক সংগঠন ARROW (Asia-Pacific Resource and Research Center for Women) এর যৌথ উদ্যোগে ৩ দিন ব্যাপী একটি কর্মশালা অনুষ্ঠিত হয়। বাংলাদেশ থেকে প্রতিবছর ১ টি সরকারী প্রতিবেদন এবং বেসরকারি সংগঠন কর্তৃক ১ টি শ্যাডো প্রতিবেদন সিডও কমিটিতে প্রেরণ করা হয়। যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার বিষয়টি নারীর মানবাধিকার এবং মর্যাদাপূর্ণ জীবনের সাথে ওতপ্রোত ভাবে জড়িত থাকা সত্ত্বেও এখন পর্যন্ত সিডও প্রতিবেদনে বিষয়টি উপস্থাপিত হয়নি। তাই ২০১৬ প্রতিবেদনে বিষয়টি অন্তর্ভুক্ত করার জন্যে কি কি বিষয় উপস্থাপন করা যেতে পারে তা নির্ধারন এবং সেগুলো নিয়ে সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সাথে মতবিনিময় করা ছিল এই কর্মশালার উদ্দেশ্য।


কর্মশালায় নারীপক্ষ সহ যেসকল সংগঠন অংশগ্রহণ করে তারা হল- উইমেন ফর উইমেন, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি, বাংলাদেশ উইমেন হেলথ কোয়ালিশন, পপুলেশন সার্ভিস এন্ড ট্রেইনিং সেন্টার, পিএসটিসি, ডিএসকে এবং উবিনিগ। এছাড়া মতবিনিময় সভায় সিটিজেন ইনিশিয়েটিভ অন সিডও, বাংলাদেশ এবং সিডও কমিটির প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। ১২ আগস্ট কর্মশালা আয়োজিত হয় নারীপক্ষ এর নাসরিন হক সভাকক্ষে এবং ১৩-১৪ আগস্ট ২০১৬ কর্মশালাটি ধানমন্ডি এর ইএমকে সেন্টার এ।


১২ আগস্ট ২০১৬ শুক্রবার কর্মশালার প্রথম দিনের প্রথম ভাগে অংশগ্রহণকারীদের আলোচনার মাধ্যমে যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার সংক্রান্ত ৬টি বিষয় নির্ধারন কর হয়। এগুলো হল-বাংলাদেশের স্বাস্থ্য ব্যবস্থা, নারীর প্রতি সহিংসতা এবং যৌন ও প্রজনন অধিকার, তরুণদের যৌন ও প্রজনন স্বাস্থ্য ও অধিকার, যৌন ও প্রজনন স্বাস্থ্য বিষয়ে সামাজিক ও ধর্মীয় বিধিনিষেধ, মাতৃ স্বাস্থ্য ও অধিকার এবং যৌন প্রবৃত্তি ও লিঙ্গ পরিচয়। ১৪ আগস্ট ২০১৬, কর্মশালার শেষ দিনে মতবিনিময় সভায় প্রতিটি দল থেকে এই সুপারিশমালা উপস্থাপন করা হয়। মতবিনিময় সভায় বাংলাদেশ সিডও কমিটির প্রতিনিধিরা একমত পোষণ করেন যে ২০১৬ প্রতিবেদনে এই সুপারিশমালা সংযুক্ত করতে হবে এবং সিডও সম্মেলনে বাংলাদেশের প্রতিনিধি দল বিষয়টি নিয়ে আলোচনা করবে।